• বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৫:২১ পূর্বাহ্ন
শিরোনাম
লিচু’র টক মিষ্টি/ চাষিদের স্বপ্ন দুঃস্বপ্ন উৎপাদন বৃদ্ধিতে কৃষি আবহাওয়া প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে পিকেএসএফ’র সহযোগী সংস্থার সাথে ট্রেড গ্লোবাল লিমিটেড’র সমঝোতা চুক্তি সম্পন্ন কাঁচা কাঁঠালের বাণিজ্যিক সম্ভাবনার হাতছানি বগুড়ায় গাক আয়োজিত লাইট ইঞ্জিনিয়ারিং কর্মীদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ শুরু “নারী উন্নয়নের আলোকবর্তিকা” আক্কেলপুরের বহ্নিশিখা লাইট ইঞ্জিনিয়ারিং কর্মীদের প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন কৃষকের দুয়ারে আদনান বাবুর প্ল্যান্টডক্টর মোবাইল টিম করতোয়া নদী বাঁচাতে ১১ পয়েন্ট মানববন্ধন বৃষ্টি চলাকালীন এবং বৃষ্টি পরবর্তী বীজতলায় ধানের চারার যত্ন কৌশল

লাইট ইঞ্জিনিয়ারিং কর্মীদের প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক / ৪৫০ Time View
Update : শনিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২২

ইউএসএআইডি’র অর্থায়নে আন্তর্জাতিক ভুট্টা ও গম উন্নয়ন কেন্দ্র (সিমিট), জর্জিয়া ইন্সটিটিউট অব টেকনোলজি ও আইডিই কর্তৃক বাস্তবায়িত “সিরিয়াল সিষ্টেম ইনিসিয়েটিভ ফর সাউথ এশিয়া-মেকানাইজেশন এক্সটেনশন অ্যাক্টিভিটি (সিসা-এমইএ) প্রকল্পের আওতায় লাইট ইঞ্জিনিয়ারিং কর্মীদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কার্যক্রম বাস্তবায়ন করছে গ্রাম উন্নয়ন কর্ম (গাক)।

প্রকল্পের আওতায় বগুড়া জেলাধীন বিভিন্ন ফাউন্ড্রি কারখানা ও ওয়ার্কশপ এর ১৬০ জন কর্মীকে মোট ৮টি ব্যাচে, প্রতি ব্যাচে ২০ জন করে ১৩ দিনব্যাপী লাইট ইঞ্জিনিয়ারিং সাবসেক্টরের উপর দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান করা হবে।

সিসা-এমইএ অক্টোবর ২০১৯ থেকে বগুডা, যশোর, ফরিদপুর এবং কক্সবাজারে কাজ করছে। লাইট ইঞ্জিনিয়ারিং সেক্টরের উৎপাদন সক্ষমতা বিকাশে সরকারি উদ্যোগের সহযোগী হিসেবে লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পে সিসা-এমইএ এর লক্ষ্য হ’ল আধুনিক, শ্রম ও ব্যয়-সাশ্রয়ী কৃষি যন্ত্র ও যন্ত্রাংশ তৈরির জন্য কৃষি যন্ত্রপাতি উৎপাদন শিল্পের সক্ষমতা বৃদ্ধি করা। কর্মীদের দক্ষতা প্রশিক্ষণের মাধ্যমে এবং আধুনিক মেশিন এবং প্রক্রিয়াজাতকরণ, নতুন বাজার তৈরি, বিনিয়োগকারী তৈরি এবং আর্থিক সেবাগুলিতে এই ক্ষেত্রের উদ্যোক্তাদের প্রবেশগম্যতাকে আরও সহজ করার মাধ্যমে উদ্যোক্তাদের সক্ষমতা বাড়ানো।
এরই ধারাবাহিকতায় উক্ত প্রশিক্ষণ কার্যক্রমের ১ম ব্যাচ ৪ ফেব্রুয়ারি ২০২২, বগুড়ার মাটিডালি এলাকার সুমনা মেটাল ওয়ার্কশপে উদ্বোধন করা হয়।

প্রশিক্ষণটি অনলাইনে উদ্বোধন করেন মিঃ আরমেন আস্ত্রেয়ান। স্বাগত বক্তব্য রাখেন ট্রেনিং কো-র্অডনিটের পারুপাল্লী ভেংকাটা লাক্ষ্মী ভারতী, বিশেষ বক্তব্য রাখেন আইডিই-বাংলাদেশের প্রজেক্ট ম্যানেজার জাহদিুল ইসলাম চৌধুরী এবং ট্রেনিং এর ধরণ নিয়ে কথা বলেন সিমিট-বাংলাদেশ এর বগুড়া হাব কো-অর্ডিনেটর মোঃ মোকসেদুল আলম আরাফাত ও আইডিই-বাংলাদেশ এর বগুড়া হাব এর বিজনেস স্পেশালিষ্ট মোঃ তৌহিদুর রহমান। এছাড়াও প্রশিক্ষণ কেন্দ্রে উপস্থিত ছিলেন গাক এর সিনিয়র পরিচালক ড. মোঃ মাহবুব আলম, সমন্বয়কারী-কমিউনিকেশন এ্যন্ড ডকুমেন্টেশন সরদার জিয়া উদ্দিন ও সিসা-এমইএ প্রকল্পের সাথে জড়িত কর্মকর্তাবৃন্দ।
কর্মশালায় প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ পরিচালনা করেন বগুড়া পলিটেকনিক ইন্সটিটউিটের-মেকানিক্যাল টেকনোলজি বিভাগের প্রধান প্রশিক্ষক শফিউল আল আজিজ।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category