• বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৫:২১ পূর্বাহ্ন
শিরোনাম
লিচু’র টক মিষ্টি/ চাষিদের স্বপ্ন দুঃস্বপ্ন উৎপাদন বৃদ্ধিতে কৃষি আবহাওয়া প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে পিকেএসএফ’র সহযোগী সংস্থার সাথে ট্রেড গ্লোবাল লিমিটেড’র সমঝোতা চুক্তি সম্পন্ন কাঁচা কাঁঠালের বাণিজ্যিক সম্ভাবনার হাতছানি বগুড়ায় গাক আয়োজিত লাইট ইঞ্জিনিয়ারিং কর্মীদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ শুরু “নারী উন্নয়নের আলোকবর্তিকা” আক্কেলপুরের বহ্নিশিখা লাইট ইঞ্জিনিয়ারিং কর্মীদের প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন কৃষকের দুয়ারে আদনান বাবুর প্ল্যান্টডক্টর মোবাইল টিম করতোয়া নদী বাঁচাতে ১১ পয়েন্ট মানববন্ধন বৃষ্টি চলাকালীন এবং বৃষ্টি পরবর্তী বীজতলায় ধানের চারার যত্ন কৌশল

কৃষকের দুয়ারে আদনান বাবুর প্ল্যান্টডক্টর মোবাইল টিম

নাজির হোসেন / ৪৩৫ Time View
Update : শুক্রবার, ৭ জানুয়ারী, ২০২২

কৃষি সেবাকে কৃষকের আরো দোড় গোড়ায় পৌঁছে দিতে বিশেষ উদ্যোগ গ্রহন করেছে নন্দীগ্রাম উপজেলা কৃষি অফিস। চালু করা হয়েছে “প্ল্যান্টডক্টর মোবাইল টিম”। নন্দীগ্রামের কৃষিতে “প্ল্যান্টডক্টর মোবাইল টিম”একটি বিশেষ কৃষক সেবা কার্যক্রম। এই টিমের প্রধান কাজ ভ্রাম্যমান কৃষি সেবা প্রদান করা। সেবাগুলোর মধ্যে উল্লেখযোগ্য ফসলের রোগবালাই ও পোকামাকড়ের প্রেসস্ক্রিপশন দেয়া। এছাড়াও আধুনিক কৃষি প্রযু্িক্ত ও জাত সম্প্রসারণ, কৃষি আবহাওয়া সম্পর্কে সচেতন করা, নিরাপদ ও জৈব কৃষি উপকরণ প্রদর্শণ, কৃষি উদ্যোক্তা গঠন, কৃষি বিষয়ক লিফলেট বিতরণসহ আধুনিক ও রপ্তানী মূখী কৃষি গড়ে তোলা।

নন্দীগ্রাম উপজেলা কৃষি অফিসার আদনান বাবুর উদ্যোগে পরিচালিত এই মোবাইল টিমে নিয়মিত যুক্ত আছেন কৃষি সম্প্রসারণ অফিসার অপূর্ব ভট্টাচার্য্য, উপসহকারি উদ্ভিদ সংরক্ষণ অফিসার নজরুল ইসলাম এবং সংশ্লিষ্ট ব্লকের উপসহকারি কৃষি অফিসারগণ। সরেজমিনে গিয়ে দেখা যায় উপজেলার থালতা মাজগ্রাম ইউনিয়নের ত্রিমোহনী বাজারের পাশে মাঠে কৃষি সেবা প্রদান করছে “প্ল্যান্টডক্টর মোবাইলটিম”। সেবা গ্রহীতাদের মধ্যে আজিজার রহমান এই প্রতিনিধিকে জানান, নন্দীগ্রামের সবচেয়ে দূরবর্তী ইউনিয়ন এই থালতা মাঝগ্রাম কিন্তু প্ল্যান্টডক্টর মোবাইল টিম আসায় আমরা খুব খুশি। আমরা হাতের নাগালেই কৃষি সেবা পাচ্ছি। গোপালপুর গ্রামের কৃষক শ্রী সুকুমার জানান, আমার সরিষার জমিতে জাব পোকার আক্রমন হয়েছিল, আমাকে তারা প্রেসস্ক্রিপশন দিয়েছে।

উপজেলা কৃষি অফিসার আদনান বাবু জানান, প্রতি সপ্তাহের একটি নির্র্দিষ্ট দিনে একটি নির্দিষ্ট ইউনিয়নের কৃষকদের জন্য দিনব্যাপী এই সেবা কার্যক্রম পরিচালিত হচ্ছে। ইউনিয়ন পরিষদ চত্ত্বর, হাট-বাজারের পাশে, রাস্তার মোড়ে যেখানে কৃষকদের জমায়েত বেশী হয় এমন জায়গা গুলোতে ‘প্ল্যান্টডক্টর মোবাইলটিম’ কৃষি সেবা প্রদান করে আসছে। এছাড়াও এই টিম মাঠে কর্ম ব্যস্ত কৃষকদের সরাসরি উপস্থিত থেকে দন্ডায়মান ফসলের বিভিন্ন রোগ-বালাই ও পোকামাকড় দমনে পেসস্ক্রিপশনসহ কৃষি বিষয়ক পরামর্শ প্রদান করছে। মোবাইল টিমের গাড়িটি নির্ধারিত ইউনিয়নের বিভিন্ন রাস্তায় দিন ব্যাপী চলমান থাকে। যে কোন কৃষক-কৃষানী তার কৃষি বিষয়ক সমস্যা নিয়ে হাত তুললেই থেমে যায় ‘প্ল্যান্টডক্টর মোবাইলটিম’ গাড়ী এবং কৃষি সেবা প্রদান করে।

এ কার্যক্রমের মাধ্যমে কৃষি বিভাগ এবং কৃষকদের মাঝে সেবা আদান-প্রদানের এক নিবিড় সংযোগ স্থাপিত হয়েছে। কৃষির সাথে সম্পৃক্ত সকল শ্রেণি পেশার মানুষের দোড়গোড়ায় কৃষি সেবা পৌঁছানোর পাশাপাশি আধুনিক, নিরাপদ, বানিজ্যিক কৃষি গঠনে অগ্রণী ভূমিকা পালন করছে এই ‘প্ল্যান্টডক্টর মোবাইল টিম’।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category